১.৪. এসইও প্রশিক্ষণ


আসসালামু আলাইকুম, আলহামদুলিল্লাহ আশা করি সবাই ভাল আছেন। আজ আমরা এইচটিএমএল(HTML) বেসিক নিয়ে আলোচনা করবো। এইচটিএমএল(HTML) দিয়ে যে সব ওয়েব সাইটের পেজ তৈরি করা হয় তার মধ্যে সাধারণত কিছু ডকুমেন্ট, ছবি, লিংক প্যারাগ্রাফ ইত্যাদি থাকে।  এইচটিএমএল(HTML)  নিয়ে কাজ করতে গেলে আমাদের মনে যে প্রশ্নগুলি জাগ্রত হবে তার উত্তর পাবেন কেবি মডেল টেস্ট এ। আর যদি এখানকার কোন প্রশ্ন বা উত্তরে আমরা আপনাকে সন্তষ্ট করতে না পারি তাহলে আমাদের ঠিকানা অনুযায়ী আমাদের সাথে যোগাযোগ করলে ইনশাআল্লাহ আমারা আপনার সমস্যা সমাধাণের জন্য সর্বাত্বক চেষ্টা বা সহযোগীতা করবো।

এইচটিএমএল(HTML) কোডের প্রথম লাইনটি <!DOCTYPE html> দিয়ে ডকুমেন্টটি কি ধরনের তা ব্রাউজারকে বোঝানোর জন্য দেয়া হয়। এইচটিএমএল(HTML) এর সকল ডকুমেন্ট লেখার জন্য আমরা ট্যাগ ব্যাবহার করে থাকি। যখন আমরা এইচটিএমএল ডকুমেন্ট উপর হতে নিচে, ডান হতে বামে নাড়াচাড়া করবো তখন আনেকগুলি  ট্যাগ দেখা যাবে। এটি এমন ভাবে দেখা যাবে যেন paragraph দেখতে paragraph এর মতো, টেবিল দেখতে টেবিল এর মতো।

আমরা ইন্টারনেটের জন্য অনলাইন ডকুমেন্ট তৈরি করতে পারবো যাতে থাকবে হেডিং, ইমেজ, সারণি, ফরম ইত্যাদিএইচটিএমএল ডকুমেন্টের হাইপারলিঙ্কে ক্লিক করার মাধ্যমে অন্য যে কোন ডকুমেন্টে আমরা সহজেই যেতে পারি। এইচটিএমএল ডকুমেন্টের তৈরি করা ফরমের মাধ্যমে যে কোন ইউজারের কাছ থেকে আমরা তথ্য সংগ্রহ করতে পারি। ডকুমেন্টে স্প্রেডশীট, ভিডিও ক্লিপ ও অন্য এপ্লিকেশণের ডাটা ব্যবহার করা যায়। ডকুমেন্ট স্ট্রাকচার ও এর ‍উপস্থাপনকে ভিন্ন প্ল্যাটফরমে, বিভিন্ন মিডিয়ায় এটি ভিন্নভাবে প্রদর্শন করা যায়।  এতে উন্নত ফরমের ব্যবহার করা হয় যাতে শুধু মাউস পয়েন্টার দিয়ে ক্লিকের বদলে কীবোর্ডের কোন কী চেপে ফিল্ডে প্রবেশ করা যায়। এছাড়া বিভিন্ন ফরম উপাদানকে গ্রুপিংয়ের ব্যবস্থাও রয়েছে।
এইচটিএমএল এ অনেক উন্নত ধরণের টেবিল তৈরী করা যায়। এখানে টেবিলের বিভিন্ন অংশকে নিয়ে আমরা গ্রুপিংয়ের ব্যবস্থা করতে পারি। এইচটিএমএল ডকুমেন্টে ইন্টার‌অ্যাকটিভিটি যোগ করার জন্য বিভিন্নি স্প্রিপ্ট ব্যবহারের সুযোগ রয়েছে। ডকুমেন্টের গঠন ও প্রদর্শণ ভিন্ন রাখার জন্য স্টাইলশীট ব্যবহার করতে পারি।  ষ্টাইলশীটের মাধ্যমে আমরা নির্ধারণ করে দিতে পারি একটি এইচটিএমএল ডকুমেন্ট কিভাবে প্রদর্শিত হবে। একই ডকুমেন্টের জন্য বিভিন্ন ষ্টাইলশীট প্রয়োগ করে বিভিন্ন মিডিয়ায় এর প্রদর্শণ করা যায়। যে কোন এইচটিএমএল ডকুমেন্টকে আমরা সহজেই প্রিন্ট করতে পারি এবকং কোন ডকুমেন্ট ব্রাউজারে লোড না করেই শুধু লিঙ্কের মাধ্যমেপ্রিন্ট করতে পারি।

(কেবি আইসিটি পার্ক)




Comments

Popular posts from this blog

কেবি মডেল টেস্ট এর প্রস্তুতিমূলক কাজ চলছে........

কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থীদের অনাগ্রহ কেন?

১.১০. পিএইচপি প্রশিক্ষণ