১.৩. সি-প্যানেল প্রশিক্ষণ


এইচটিএমএল এ ট্যাগ নিয়ে আমরা আলোচনা করবো। এইটিএমএল এ একটা start tag (যেমন <div>) এবং end tag (যেমন </div>) থাকে এবং এর মাঝখানে যা থাকে তা সহ পুরোটাই একটি এলিমেন্ট। একটি এলিমেন্টের ভিতর ট্যাগের মতই এক বা একাধিক এলিমেন্ট থাকতে পারে বা থাকবে এটাই স্বাভাবিক (এটাকে nested এলিমেন্ট বলে)। আমরা যদি নিচের উদাহরনটি দেখি তাহলে বিষটি বুঝতে পারবো।
<!--  (নোটপ্যাডে রান করানোর সময় এই লাইনটি মুঝে দিব)
<!DOCTYPE html>
<html>
<head>
KB ICT Park
</head>
<body>
<h1>KB ICT Park demo heading</h1>
<p>demo content print here.</p>
</body>
</html>
--> (নোটপ্যাডে রান করানোর সময় এই লাইনটি মুঝে দিব)
এখানে <html> এবং </html> এর ভিতর যা কিছু আছে সব নিয়ে এটি একটি html এলিমেন্টএবং <body> </body> এর ভিতর যা কিছু আছে সব নিয়ে এটি একটি এলিমেন্ট। একইভাবে অন্যান্যগুলিও এক একটি এলিমেন্ট।
 
এলিমেন্টের ভিতরে আমরা এলিমেন্ট রাখতে পারি আবার যেমন <h1></h1> এর ভিতর কোন এলিমেন্ট নেই, যে লেখাটি দিয়েছি তা হচ্ছে এর কনটেন্ট। তাই আমরা বলতে পারি  <h1></h1> এর ভিতরের লেখাটিসহ এটা h1 এলিমেন্ট।

আমরা যে দাহারনটি লিখেছি তার মধ্যে মোট ৫টি এলিমেন্ট আছে html এলিমেন্ট, head এলিমেন্ট, body এলিমেন্ট, h1 এলিমেন্ট এবং p এলিমেন্ট।
 
এখন আমরা সহজেই বলতে পারি যে, ট্যাগের মত এখানে html এলিমেন্টের চাইল্ড এলিমেন্ট হচ্ছে বাকি অন্যান্য সব এলিমেন্ট। আবার body হচ্ছে প্যারেন্ট এলিমেন্ট এবং এর চাইল্ড এলিমেন্ট হচ্ছে h1 এবং p এলিমেন্ট। আমরা যে এলিমেন্টের ভিতর অন্য একটি এলিমেন্ট দেই সেটা হচ্ছে প্যারেন্ট এবং ভিতরের অন্যান্যগুলি চাইল্ড এলিমেন্ট।
 
আমরা ট্যাগগুলির শব্দগুলি ছোটহাতের অক্ষরে লিখবো, যেমন <body> এলিমেন্টটি এভাবে না দিয়ে <BODY> এভাবে লিখলে এটি একটি গ্রামাটিকাল ভুল হবেকোন ট্যাগ লেখার সাথে সাথে তার end tag টিও দিতে হবে তাহলে ভুলের সংখ্যা কম হবে।

আমরা যত এলিমেন্ট লেখি না কেন সব এলিমেন্ট body এলিমেন্টের ভিতরেই লিখতে হবে, বাকি অন্যান্য এলিমেন্ট যেমন head ইত্যাদির ভিতর শুধু নির্দিষ্ট কিছু এলিমেন্ট লিখতে পারবো। ব্রাউজারে body এলিমেন্টের ভিতর যা থাকে আমরা আউটপুট হিসেবে শুধু ঐটুকুই দেখতে পাই।
ব্লক লেভেল এবং ইনলাইন এলিমেন্ট: এলিমেন্ট সাধারণত দুই ধরনের

ব্লকলেভেল এলিমেন্ট : যে এলিমেন্টগুলি ডিফল্টভাবে তার ডানে বামে পুরো জায়গা দখল করে রাখে সেই এলিমেন্টগুলিকে ব্লক লেভেল এলিমেন্ট বলা হয়। আমরা অন্যভাবেও বলতে পারি যে,  যে এলিমেন্টগুলি শুরু হয় নতুন লাইন দিয়ে (যখন ব্রাউজারে প্রদর্শন করবে) সেগুলিই ব্লক লেভেল এলিমেন্ট। div, p, h1, ul, li ইত্যাদিকে আমরা ব্লকলেভেল এলিমেন্ট বলতে পারি।

ইনলাইন এলিমেন্ট : আমরা ইনলাইন এলিমেন্ট বলবো সেইগুলিকে যে এলিমেন্টগুলির কারনে নতুন কোনো লাইন শুরু হয়নাa, i, b, span, strong ইত্যাদিকে আমরা ইনলাইন এলিমেন্ট বলতে পারি।

<!--  (নোটপ্যাডে রান করানোর সময় এই লাইনটি মুঝে দিব)
<!DOCTYPE html>
<html>
<head>

</head>
<body>

<h1>This is a block level element</h1>

<p>This is a block level element</p>

<strong>This is an inline element</strong>
<a href="http://www.kbictpark.blogspot.com">"a" This is an inline element </a>

</body>
</html>
--> (নোটপ্যাডে রান করানোর সময় এই লাইনটি মুঝে দিব)

(কেবি আইসিটি পার্ক)




Comments

Popular posts from this blog

কেবি মডেল টেস্ট এর প্রস্তুতিমূলক কাজ চলছে........

কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থীদের অনাগ্রহ কেন?

১.১০. পিএইচপি প্রশিক্ষণ