অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং নিয়ে আমরা কম বেশী সবাই জানি। অ্যাফিলিয়েশন মানে অনুমোদন। আমাদের দেশে যেমন শিক্ষা বোর্ডগুলো নতুন শিক্ষা প্রতিষ্ঠানকে পাাঠ দানের অনুমতি প্রদান করলেই তারা শিক্ষার্থীদের পাঠদান করতে পারে। ঠিক তেমনি আপনি কোন কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিসের মার্কেটিং করবেন, আর আপনার মার্কেটিং এর মাধ্যমে উক্ত কোম্পানীর কোন প্রোডাক্ট বা সার্ভিস সেল হলে সেই কোম্পানি আপনাকে একটা সেলস কমিশন দিবে এটাকে মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। 

অনলাইন অ্যাফিলিয়েট মার্কেটিং বা অ্যাফিলিয়েশন হচ্ছে এমন একটি মার্কেটিং সিস্টেম যার মাধ্যমে আপনি আনলাইনে ঘরে বসে আয় করতে পারেন। আসলে অ্যাফিলিয়েশন বিষয়টি কি: অ্যাফিলিয়েশন হচ্ছে একটি মার্কেটিং সিষ্টেম যা বিশ্বের বিভিন্ন কোম্পানি ব্যাবহার করে। বিশ্বব্যাপি বহুল পরিচিত এম্যাজান স্টোর এবং ইবে স্টোর ব্রাউজ করি তাহলে দেখতে পাব যে এখানে বিভিন্ন ধরনের পণ্য ক্রয় করা যায়। এখন এই এম্যাজান বা ইবের পণ্য যদি আপনি নিজের জন্য না কিনে কোন মাধ্যমে সেল করিয়ে দিতে পারেন তাহলে সেটাই অ্যাফিলিয়েট মার্কেটিং। 

অর্থাৎ আপনার প্রচার করা মাধ্যম দিয়ে এম্যাজান বা ইবের পণ্য যদি কোন ক্রেতা ক্রয় করে তাহলে তারা আপনাকে নির্দিষ্ট পরিমানে কমিশন দিবে, যেমন এম্যাজান স্টোরের ১০০০ ডলারের পণ্য আপনি সেল করিয়ে দিলে আপনাকে কমপক্ষে ৪০ ডলার কমিশন দিবে। এটাই আপনার ইনকাম।

Comments

Popular posts from this blog

কেবি মডেল টেস্ট এর প্রস্তুতিমূলক কাজ চলছে........

কারিগরি শিক্ষার প্রতি শিক্ষার্থীদের অনাগ্রহ কেন?

১.১০. পিএইচপি প্রশিক্ষণ